2021 সালের সেরা 15টি সোশ্যাল মিডিয়া সাইট।

সামাজিক মিডিয়া এমন ওয়েবসাইট এবং অ্যাপ্লিকেশনগুলিকে বোঝায় যেগুলি দ্রুত, দক্ষতার সাথে এবং রিয়েল-টাইমে সামগ্রী ভাগ করার মঞ্জুরি দেওয়ার জন্য ডিজাইন করা হয়েছে। স্মার্টফোন অ্যাপ্লিকেশনগুলির মাধ্যমে অনেক লোক সোশ্যাল মিডিয়া অ্যাক্সেস করার সময়, কম্পিউটারের সাথে এই যোগাযোগ সরঞ্জামটি শুরু হয়েছিল এবং সামাজিক মিডিয়া এমন কোনও ইন্টারনেট যোগাযোগ সরঞ্জামকে উল্লেখ করতে পারে যা ব্যবহারকারীদের ব্যাপকভাবে সামগ্রী ভাগ করতে এবং জনসাধারণের সাথে জড়িত থাকতে দেয়।

What Is Social Media?

সামাজিক মিডিয়া হ’ল এমন কোনও ডিজিটাল সরঞ্জাম যা ব্যবহারকারীদের দ্রুত জনসাধারণের সাথে সামগ্রী তৈরি করতে এবং ভাগ করে নিতে দেয়। সামাজিক মিডিয়া বিস্তৃত ওয়েবসাইট এবং অ্যাপ্লিকেশনগুলিকে অন্তর্ভুক্ত করে। টুইটারের মতো কিছু, লিঙ্কগুলি এবং সংক্ষিপ্ত লিখিত বার্তাগুলি ভাগ করে নেওয়ার ক্ষেত্রে বিশেষজ্ঞ। ইনস্টাগ্রাম এবং টিকটকের মতো অন্যেরা ফটো এবং ভিডিওগুলি ভাগ করে নেওয়ার জন্য অনুকূল তৈরি করেছে।

ইন্টারনেট অ্যাক্সেস সহ যে কেউ সামাজিক মিডিয়া অ্যাকাউন্টে সাইন আপ করতে পারেন। তারা সেই অ্যাকাউন্টটি তাদের পছন্দসই বিষয়বস্তু ভাগ করতে ব্যবহার করতে পারে এবং তাদের যে সামগ্রীটি ভাগ করা হয় তাদের পৃষ্ঠায় বা প্রোফাইলটিতে যে কোনও লোকের কাছে পৌঁছায়।

How Social Media Works

সামাজিক মিডিয়া কীভাবে কাজ করে যেহেতু সোশ্যাল মিডিয়া বিভিন্ন ধরণের ওয়েবসাইট এবং অ্যাপ্লিকেশনগুলিকে কভার করে, তাই এই সরঞ্জামগুলির কার্যকারিতাও পরিবর্তিত হয়। তবে বেশিরভাগ সোশ্যাল মিডিয়া সাইটগুলি কোনও ব্যবহারকারী একটি প্রোফাইল তৈরি করে শুরু করে সাধারণত একটি নাম এবং ইমেল ঠিকানা সরবরাহ করে।

একবার প্রোফাইল তৈরি হয়ে গেলে ব্যবহারকারীরা সামগ্রী তৈরি এবং ভাগ করতে পারেন। উদাহরণস্বরূপ, একটি নতুন অ্যাকাউন্টযুক্ত একটি ইনস্টাগ্রাম ব্যবহারকারী একটি ছবি তুলতে এবং একটি ক্যাপশন দিয়ে তাদের প্রোফাইলে ভাগ করতে পারেন। তাদের প্রোফাইলের জন্য সামগ্রী তৈরি করার পাশাপাশি, সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা অন্য ব্যবহারকারীদের সন্ধান করতে পারেন যাদের বিষয়বস্তু তারা অনুসরণ করতে বা মন্তব্য করতে চান।

সোশ্যাল মিডিয়ার ধরণের উপর নির্ভর করে কোনও ব্যবহারকারী অন্য ব্যবহারকারীকে “অনুসরণ” করতে পারে, তাদের “বন্ধু” হিসাবে যুক্ত করতে পারে বা তারা অন্য ব্যবহারকারীর পৃষ্ঠায় “সাবস্ক্রাইব” করতে পারে।

সামাজিক মিডিয়া প্রকার:

সামাজিক মিডিয়া বিভিন্ন ধরণের আছে, এবং অনেক পরিষেবা একাধিক বিভাগে ফিট করতে পারে। এখানে কয়েকটি উদাহরণ সহ কয়েকটি প্রধান ধরণ রয়েছে।

সামাজিক যোগাযোগ

সোশ্যাল নেটওয়ার্কগুলি অন্যান্য ব্যবহারকারীদের সাথে চিন্তাভাবনা, ধারণা এবং বিষয়বস্তু সংযোগ স্থাপন ও আদান-প্রদানের ক্ষেত্রে বিশেষজ্ঞ — প্রায়শই স্বাদ এবং আগ্রহী ব্যবহারকারীদের সাথে। ফেসবুক এবং টুইটার সামাজিক নেটওয়ার্কগুলির উদাহরণ।

মিডিয়া নেটওয়ার্কসমূহ

সামাজিক নেটওয়ার্কগুলির বিপরীতে, যা ব্যবহারকারীদের কাঁচা চিন্তা এবং ধারণাগুলি ভাগ করে নিতে এবং বিনিময় করতে বিশেষত, মিডিয়া নেটওয়ার্কগুলি ফটোগ্রাফ এবং ভিডিওগুলির মতো সামগ্রী বিতরণে বিশেষীকরণ করে। ইনস্টাগ্রাম এবং ইউটিউব এর উদাহরণ।

আলোচনা নেটওয়ার্ক

রেডডিটের মতো আলোচনা নেটওয়ার্কগুলি এমন পোস্টগুলির জন্য আদর্শ আউটলেট যা ব্যবহারকারীদের মধ্যে গভীরতর আলোচনার জন্ম দিতে পারে। ব্যবহারকারীরা মন্তব্য বিভাগে বিশদ প্রতিক্রিয়া রেখে দিতে পারেন এবং অন্যান্য ব্যবহারকারীরা কথোপকথনটিকে বাড়িয়ে তোলার এবং জৈবিকভাবে বিকাশের অনুমতি দিয়ে সেই মন্তব্যগুলিতে সরাসরি প্রতিক্রিয়া জানাতে পারেন।

ওয়ার্ডপ্রেসের মতো ব্লগিং সাইটগুলিকেও আলোচনা নেটওয়ার্ক বিভাগে অন্তর্ভুক্ত করা যেতে পারে, যদিও কেউ কেউ নিজের ধরণের সামাজিক মিডিয়া ব্লগিংয়ের বিষয়টি বিবেচনা করবেন।

নেটওয়ার্কগুলি পর্যালোচনা করুন

ইয়েলপ এবং ট্রিপএডভাইজারের মতো পর্যালোচনা নেটওয়ার্কগুলি পণ্য এবং পরিষেবাদির ব্যবহারকারীর পর্যালোচনায় সোশ্যাল মিডিয়া দিক যুক্ত করে। ব্যবহারকারীরা পর্যালোচনা ত্যাগকারীদের সাথে সরাসরি যোগাযোগ করতে পারবেন, যেমন ব্যবসা পর্যালোচনা করা হচ্ছে।

Best 15 Social Media site in the world

Facebook

WhatsApp

Instagram

Twitter

Skype

TikTok

Viber

LINE

Pinterest

LinkedIn

YouTube

Flickr

Triller

Likee

Medium

2021 সালের মধ্যে আপনার জানা উচিত এগুলো সর্বাধিক জনপ্রিয় সামাজিক মিডিয়া সাইট। আপনি যদি একজন মার্কেটর হন তবে এই প্ল্যাটফর্মগুলির কয়েকটি আপনাকে আপনার ব্র্যান্ড এবং পণ্যগুলিকে প্রচার করতে সহায়তা করতে পারে। তারা আপনাকে আপনার নেটওয়ার্ক প্রসারিত করতেও সহায়তা করতে পারে। আপনি যদি একজন প্রভাবশালী বা ভোক্তা হন তবে আপনি এই সাইটগুলি সমমনা ব্যক্তিদের সাথে সংযোগ স্থাপন করতে এবং আরও ভাল সংযোগ তৈরি করতে ব্যবহার করতে পারেন।  ভালো লাগলে আপনার বন্ধুদের কে শেয়ার করতে ভুলবেন না।

ভালো থাকবেন।।

Leave a Comment