বাংলাদেশ থেকে অনলাইনে আয় করার 10 টি উপায় সমূহ (পাট-2) (10 Ways to Make Money Online from Bangladesh.)

আমরা যারা বাংলাদেশের নাগরিক তাদের অনলাইনে কাজের সুবিধার জন্য আমার এ লেখা । এদেশে অনেক মানুষ আছে যারা পড়াশোনা শেষ করে কোন চাকুরী পাচ্ছেন না । ফলে বেকার হয়ে ঘরে বসে আসেন । আমি তাদের জন্য লিখছি । আগের পর্বে আমি কিছু কাজের সাইট সর্ম্পকে বলেছি আশা করি আপনাদের ভাল লেগেছে যা হোক আমি আজে আরো  কিছু কাজ সর্ম্পকে আলোচনা করবো অনলাইনে আয় রোজগারের সঠিক উপায় সমূহ ,

আশা করি এটি আপনাদের জন্য  একটা সহায়ক দিক হিসেবে কাজ করবে কারণ,অনলাইনে যে কিভাবে ঘরে বসে অনেকভাবে অর্থ উপার্জন করা যায়, তা  এই নিবন্ধ পড়লে আপনি জানতে পারবেন। তাহলে আসুন জেনে নেয় আপনি  অনলাইন কিভাবে আয় করবেন তার  

বিভিন্ন উপায়গুলো :  

1. ওয়েব সাইট বিক্রি করে : 

আপনি একটি ভাল মানে ওয়েব সাইট তৈরি করে তা ভাল দামে বিক্রি করে দিতে পারেন বিভিন্ন বিক্রি বিঙ্গাপন সাইটে্ । অনেকে এ রকম সাইট কিনে থাকে । কি ভাল সাইটের নাম দেওয়া হলো যেখানে আপনি আপনার সাইটটি ভাল দামে বিক্রি করতে পারবেন ।   

2. ওয়েব সাইট খেকে  :  

একটি ব্লগ বা ওয়েবসাইট তৈরী করুন । তারপর আপনি এথানে আয়ের জন্য  অ্যাডভার্টাইজিং নেটওয়ার্ক যেমন www.googleadsene  বা ক্রয়বিক্রয় www.buysell.com  এর মাধ্যমে আয় করতে পারেন। আপনি চাইল www. DoubleClick  এর মাধ্যমেও সরাসরি আয় করতে পারেন।

3. ইমেইল নিউসলেটার সেল করে : 

আপনি মেইল চিম্পের মাধ্যমে ইমেইল নিউসলেটার সেল করে আয় করতে পারেন । স্পন্সর বা সাবস্ক্রাইবার খুজে বের করতে হবে। যেখানে ভিজিটররা নিউসলেটার পাওয়ার জন্য টাকা দিয়ে সাবস্ক্রাইব করবে। 

 Hacker Newletter,  NowIKnow এবং  Launch.co এই ধরনের কাজের ভাল উদাহরণ হতে পারে। আপনি এখানে ইমেইল নিউসলেটার সেল করে আয করতে পারেন । 

4. ইউটিউব চ্যানেল খুলুন Open You Tube Chanel : 

আপনি নিজের ইউটিউব একটি চ্যানেল খুলুন এবং ইউটিউবের পার্টনার হয়ে যান। এবং আপনি আপনার লোড করা ভিডিও টি বিভিন্ন সাইটে ছড়িয়ে দিন। তা আপনার ভিডিও টি দেখবে এবং আপনি সেখান থেকে আয় করতে পারেন । 

আরো জানতে এখানে ভিজিট করুন :  

ইউ টিউব কি ? 

ইউ টিউবের কাজ কি ? 

ইউ টিউবে কিভাবে ভিডিও আপলোড করবেন ? 

ইউ টিউব কিভাবে আয় করবেন ?  

5. পেইন্টিং বা কুটিরশিল্প 

আপনি কিছু সৃজনশীল পণ্য তৈরী করতে পারেন যেমন হ্যান্ডবেগ জুয়েলারি পেইন্টিং বা কুটিরশিল্প ইত্যাদি এবং তা বিক্রয় করতে পারেন ,বেশ কিছু জনপ্রিয় সাইট তা হলো  ইটসি,  আর্টফায়ার  ই-বে  আপনি এ সব সাইটে আপনার তৈরি করা পণ্য বিক্রি করতে পারেন ।

তাছাড়া আপনি বিভিন্ন টি-শার্টেরও প্যান্টের  ডিজাইন তৈরি করে তা আপনি এ http://www.threadless.com,  সাইটে রেখে তা বিক্রি করতে পারেন । 

 

6. ই কর্মাস সাইট তৈরি করে আয় : 

নিজের অনলাইন স্টোর বা ওয়েবসাইট তৈরী করতে পারেন । এবং সেখানে যেকোন বস্তু , খাবার থেকে শুরু করে ডিজিটাল পণ্য সবই সেল করতে পারেন। এতে আপনি অনেক লাভোবান হতে পারেন । আমার দেখা ভাল সাইটগুলো হলো  আমাজন, আলিবাবা, ইবে .

7. ই বুক তৈরি ও বিক্রি করুন : 

আপনি যদি ভাল লেখালেখি করতে পারেন , তবে যে কোন বিষয়ের উপর বই লিখুন। তা কিন্ডেল স্টোর, গুগল, বা আইবুক এ প্রকাশ করুন। আপনি চাইলে ই বুক হিসাবে অন্য রিটেইলার দের কাছে ও বিক্রয় করতে পারেন। অন্য রিটেইলার বিক্রয়ের জন্য স্মাশউড (Smashwoods)বা বুকবেবি(BookBaby)ব্যবহার করতে পারেন। 

8. টিউটোরিয়াল তৈরী করুন : 

আপনি যদি শিক্ষিত হন তবে ইউডেমি Udemy বা স্কিল শেয়ারের Skill Share শিক্ষক হিসাবে যোগদান করতে পারেন । আপনার প্রিয় বিষয় নিয়ে টিউটোরিয়াল তৈরী করে। গিটার থেকে শুরু করে সাহিত্য ইয়োগা থেকে বিদেশী ভাষা যেকোন কিছু আপনি আন্তর্জাতিকভাবে শেখাতে পারেন। এবং সেখান থেকে আপনি আয় করতে পারেন অনেক অর্থ ।  

9. ডিজাইন করে আয় করতে পারেন: 

সৃজনশীল কাজ যেমন লোগো ডিজাইন,ব্যানার ডিজাইন,ওয়েব ডিজাইন অন্যান্য মার্কেটিং এর উপাদানগুলো তৈরী করে অনলাইনে আয় করা সম্ভব। এক্ষেত্রে ৯৯ডিজাইন- 99Designs, ক্রাউডস্প্রিং CrowdSpring, ডিজাইনক্রাউডের DesignCrowd মত সাইটগুলো থেকে আয় করা যায়। 

10. গান বিক্রি করে আয় করতে পারেন : 

আপনার কি ভাল কন্ঠ আছে। আপনার যদি ইংরেজীতে জড়তা না থেকে থাকে তবে আপনি VoiceBunny, Voice123 ভয়েস আর্টিষ্ট হিসাবে কাজ করে আয় করতে পারেন ।  তাছাড়া আপনি যদি ভাল গান করতে পারেন তবে আপনি  অ্যামাজন এমপিথ্রি, আইটিউন, প্যান্ডোরা,স্পটিফাই এর গান গুলো বিক্রয় করতে পারেন।

এজন্য ডিস্ট্রোকিড DistroKid, টিউনকোর Tunecore, লাউডার এফএম loudr.fm বা সিডিবেবির CDBaby সাহায্য নিতে পারেন। আপনি চাইলে সরাসরি আপনার অডিও ফাইল গুলো অডিও জংগল Audio Jungle, Pond 5 বিক্রয় করতে পারেন।  

আশা করি বন্ধুরা আমার লেখা আপনাদের ভাল লেগেছে । আজিই শুরু করুন যেমন টা আপনি চান ।  

ভাল থাকবেন ।  

Leave a Comment