জীবনে চলার পথে সঠিক বন্ধু নিয়ে উক্তি। (Quotes about the right friend on the way in life).

সঠিক বন্ধু নিয়ে উক্তি

যে বন্ধু সুদিনে ভাগ বসায়, আর দুর্দিনে ত্যাগ করে চলে যায়, সেই তোমার সবচেয়ে বড় শত্রু..!!

বন্ধু… কথাটি খুব ছোট্ট হলেও গভীরতা আকাশ সমান বিশাল । জীবনের প্রতিটি পদক্ষেপে আমরা একা নই । চলার পথের বন্ধুর রাস্তা গুলো বন্ধু বিনে চলা প্রায় অসম্ভব। তাই শুধু বন্ধু হলেই পুরন হলেই হবে না বন্ধুত্বের পুর্ন দাবী, হতে হবে বন্ধুর মতো বন্ধু। কথায় আছে Friends Never Die. বন্ধু কখনো মরেনা।

বন্ধু মানে জীবনের পরিচয় বন্ধু মানে খেলার সাথি বন্ধু মানে অজানা এক পরীর গল্প তাই বন্ধুকে কখনো কষ্ট দিও না বন্ধুর ভালবাসা আছে বলেই পৃথিবী এত সুন্দর তাই বন্ধুর মতো বন্ধু একটা হলে হয়।

“”ভালবাসা তৈরী হয় ভাললাগা থেকে, “”স্বপ্ন তৈরী হয়, কল্পনা থেকে “”অনুভব তৈরী হয় অনুভূতি থেকে, “”আর বন্ধুত্ব তৈরী হয় মনের গভীর থেকে।

একদিন হয়তো চলে যাবো পূথিবীর শেষ সিমানায়, সে দিন ও দেখবে তুমি আছি তোমার কিনারাই, স্রিতি হয়তো বলবে কথা, বলব নাক আমি, পারলে দিয় মনে একটু জায়গা যেথাই থাকব আমি। বন্ধু বল আমায় মনে রাখবে কি তুমি?

চোখের আড়াল মানে হারিয়ে যাওয়া নয়, হারিয়ে গেলে খুজে নিতে হয়, খুজে না পেলে হাত বাড়াতে হয়, হাত ধরে বুঝে নিতে হয়। আসল বন্ধু কয়জন এ বা হয়।

নয়ন জলে ভাসিয়ে দুচোখ কাঁদছো কেনো তুমি- এই দেখো তোমার পাশে দাড়িয়ে আছি আমি- তোমার চোখের এক ফোটা জল পড়বে নাকো নিচে- যতো দিন আমি বন্ধু আছি তোমার পাশে ||

জীবনে যদি কাওকে সত্যি ই মন দিয়ে বন্ধুত্ব করে, তাহলে তাকে হারিয়ে যেতে দিওনা… কারণ…… চোখের জল হয়তো মোছা যায়, কিন্তু হৃদয়ের কান্না কোনো ভাবেই মুছতে পারবেনা।

বন্ধুত্ব সুনীল আকাশের সেই রুপালী চাঁদ, যাকে দেখা যায় কিন্তু ছোয়া যায় না, বন্ধুত্ব সেই সুন্দর সৃতি যাকে আজীবন মনে রাখা যায় কিন্তু ভুলা যায়না।

সত্যিকারের বন্ধু জীবন থেকে হারিয়ে যেতে পারে, কিন্তু মন থেকে নয়। সত্যিকারের ভালোবাসার মানুষ জীবন থেকে চলে যেতে পারে কিন্তু হৃদয় থেকে নয়।

আমি সেই বৃষ্টি চাই না, যে বৃষ্টিতে বন্যা হয়* আমি সেই আকাশ চাই না যে আকাশ মেঘলা হয়, আমি এমন বন্ধু চাই না, যে নতুন কাউকে পেয়ে আমাকে ভুলে যায়.

ব্ন্ধু মানে জোসনা ভেজা গল্প বলা রাত। বন্ধু মানে ভালোবাসার শিক্ত দুটি হাত। বন্ধু মানে মনের যত গোপন কথা বলা। বন্ধু মানে তোমার সাথে সারা জীবন চলা…

নদীর কষ্ট হয় পানি শূকিয়ে গেলে, গাছের কষ্ট হয় পাতা ঝড়ে গেলে, রাতের কষ্ট হয় চাঁদ ডুবে গেলে, আমার কষ্ট হয় বন্ধূ তুমি ভুলে গেলে…!

যাকে সব কিছু বলা যায়, যার হাতে হাত রেখে চলা যায়, যাকে আপন বলে ভাবা যায়, যার কাছে বিশ্বাসটুকু জমা রাখা যায়, সেই হলো প্রকৃত বন্ধু।

প্রকৃত বন্ধুতো তাকেই বলা যায়, যে দুংখে সুখে সবসময় সাথে থাকে কোন সময় বিপদে ফেলে যায় না সকল সমস্যা একসাথে মোকাবেলা করে। যাদের এমন বন্ধু আছে, তাদের কথা আজীবন মনে রাখবেন।

জীবন হেরে যায় “মৃত্যুর ” কাছে।, “সুখ” হেরে যায় “দুঃখের” কাছে। “ভালবাসা” হেরে যায়, “অভিনয়ের” কাছে, আর বন্ধুত্ত হেরে যায়, “অহংকারের” কাছে।

বন্ধু তোমায় আকাশ দেব, দেব ফুলের মালা, তুমি শুধু মনে রেখো আমায় সারা বেলা। চোখের কান্না মুছে দেব দেব তোমায় হাসি, তাই তো আমি বন্ধু তোমায় এতো ভালবাসি।

Leave a Comment