অনলাইনে নতুনদের জন্য বেষ্ট ১৫টি কাজের উপায়। (Top 15 Ways to Work Online)

আপনি যদি আপনার জীবনকে বাচাঁনোর জন্য কোন কাজ করতে চান। তবে আমি বলবো আপনি অনলাইনে আসুন। এখানে আপনি আপনার পছন্দ মতো কাজ পাবেন। এবং এটা করে ভালো অংকের টাকা আয় করতে পারবেন।

আপনি যে কোনও জায়গা থেকে এটি করতে পারবেন, এখন পৃথিবীর প্রতিটি কোণে ওয়াইফাই সংযোগ রয়েছে।  তাই কোন সমস্যা নায়। আমি আজ আপনাদের সে সমস্ত কাজ বিষয়ে বলবো যা আপনার জন্য দরকারি এবং আপনি তা করতে পারবেন।

অনলাইনে অর্থোপার্জনের উপায়গুলির একটি বিশাল তালিকা আমি তৈরি করেছি। এখান থেকে আপনি যেটি করতে পারেন সেটি শুরু করতে পারেন।

তাহলে আর দেরি না করে আজিই জেনে নিন অনলাইনে সেরা কাজ কি কি:

Freelance Writing

ফ্রিল্যান্স লেখার কেরিয়ার শুরু করে অনলাইনে প্রচুর অর্থোপার্জন করতে পারেন। তার জন্য দরকার হ’ল একটি ল্যাপটপ, ইন্টারনেট সংযোগ এবং মানসম্পন্ন সামগ্রী লেখার ইচ্ছা।

স্বীকৃত লেখক হয়ে উঠতে কিছুটা সময় নিতে পারে এবং আপনি এখনই উচ্চ-বেতনের ক্লায়েন্ট অবতরণ করতে পারবেন না। তবে হাল ছেড়ে দেবেন না কারণ ফ্রিল্যান্স লেখাটি আয়ের উৎস হতে পারে।

সর্বোপরি, ব্যবসায়ের ব্লগ পোস্ট, ওয়েব সামগ্রী এবং নিবন্ধগুলি লেখা এখানে লিখে আপনি প্রচুর আয় করতে পারবেন। আপনি চাইলে Fiverr ফ্রিল্যান্স সাইটে কাজ শুরু করতে পারেন। কারন আপনি এখানে কাজ করতে কাজ শিখে ফেলতে পারবেন। এবং আয় ও ভালো হয়ে থাকে।

.

Get Paid to Proofread

আপনি যদি পড়তে পছন্দ করেন এবং ব্যাকরণ এবং বানানগুলিতে অত্যন্ত দক্ষ হন তবে এটি আপনার জন্য সঠিক কাজ। এজন্য অনেক লেখক এবং ব্যবসায়ের মালিক প্রুফরিডারগুলি ভাড়া করে। আপনি  এ কাজ করে প্রচুর আয় করতে পারেন।

অনলাইনে লেখার গুনগত মান ভালো করার জন্য অনেকে Grammarly Software ব্যবহার করে । কারন এখানে আপনার লেখার সকল ভূল ধরা হয় এবং তা সংশোধন করে থাকে।

.

Make Money Watching Videos Online:

অনলাইনে আপনাকে ভিডিও দেখার জন্য যদি অর্থ প্রদান করা হয় তবে বিষয়টি আপনার কাছে স্বপ্নের মতো মনে হবে তাই না। যদিও জরিপ দিয়ে অর্থোপার্জনের জন্য MyPoints সর্বাধিক সুপরিচিত, তবে তাদের বিভিন্ন ধরণের ভিডিও রয়েছে যা দেখিয়ে অর্থ প্রদান করে থাকে।

MyPoints  দিয়ে শুরু করতে আপনি এখানে ক্লিক করলে আপনি $ 5 ডলার সাইনআপ বোনাসও উপার্জন করতে পারেন!

Start a Blog

 আপনি অনলাইনে ব্লগ শুরু করলে প্রচুর আয় করতে পারবেন। কিন্তু ব্লগিংয়ে অর্থোপার্জন করা ততটা সহজ নয় যতটা না বেশিরভাগ লোকেরা বলেন, তবে আপনি যদি সময় বিনিয়োগ করেন তবে এটি বড় ফলাফল হতে পারে।

আমি নিজে কাজ করি মাঝে মাঝে র্ধৈয্য হারিয়ে ফেলি, আবার শুরু করি। আপনি যদি এখানে কাজ করতে চান, তবে আপনার  প্রথম অবস্থায় প্রচুর পরিশ্রম করতে হবে এবং র্ধৈয্য ধরে অপেক্ষা করতে হবে।

আপনার আয় একবার শুরু হলে আপনি এখান থেকে প্রচুর পরিমান আয় করতে পারবেন। একটি নতুন ব্লগ বা ওয়েব সাইট খোলার জন্য আপনি WordPress সাইটের সেবা নিতে পারেন।

কারন এটি বেষ্ট হোষ্টিং সাইট। এবং ভালো ডোমেনের জন্য Namecheap অথবা Domain.com এর সাহায্য নিতে পারেন। কারন তারা খুব অল্প দামে ভালো ডোমেন দিয়ে থাকে।

Work as a Tutor

যদি আপনার শিক্ষাদানের জন্য কোনও দক্ষতা থাকে তবে আপনার প্রতিভা ইন্টারনেটে নিয়ে যাওয়া বিবেচনা করুন। আপনার অতিরিক্ত সময়ে অর্থ উপার্জনের জন্য এই বিকল্পটি ভাল তবে এটি একটি পূর্ণ-সময়ের ভূমিকাও হতে পারে।

VIPKid এর মতো কয়েকটি শিক্ষণীয় সাইট আপনাকে দ্বিতীয় ভাষা হিসাবে ইংরেজি শেখানোর জন্য নিয়োগ করবে। অন্যরা আপনাকে শিক্ষকের গণিত, বিজ্ঞান, ব্যবসা, অ্যাকাউন্টিং এবং আরও অনেক কিছুতে অর্থ দিতে পারে।

.

Complete Online Surveys

অনলাইনে কীভাবে অর্থ উপার্জন করা যায় তা নিয়ে সমীক্ষাগুলি সমাধান করে আপনি অনলাইনে জরিপ করে অতিরিক্ত অর্থ উপার্জন করতে পারেন। অনলাইনে গুণমানের সমীক্ষা সাইটগুলি প্রচুর রয়েছে।

তবে আমার মতে আপনি    Swagbucks, Neobox, ysense. এ সমস্ত সাইটে কাছ করে প্রচুর আয় করতে পারেন।

Open an Online Drop Shipping Business

আপনি যদি ইনভেন্টরির ঝামেলা ছাড়াই কোনও অনলাইন স্টোর খুলতে চান তবে এটি সঠিক।

ড্রপ শিপিংয়ের সাথে, আপনি নিজের মালিকানাধীন পণ্যগুলি বিক্রি করার জন্য একটি ওয়েবসাইট সেট আপ করেছেন। পণ্যগুলি নজর রাখার পরিবর্তে, আপনার জন্য তালিকাটি পরিচালনা করতে আপনি ড্রপ শিপিং সংস্থাগুলির সাথে অংশীদার হন।

সংস্থাগুলি অর্ডারগুলি পূরণ এবং শিপিংয়ের বিষয়ে যত্ন নিলে আপনার ফোকাস মার্কেটিং, গ্রাহক সমর্থন এবং আপনার অনলাইন ব্যবসায়ের প্রতিদিনের ক্রিয়াকলাপে থাকতে পারে।

Create an Online Course

বাগান করা এবং রান্না করা থেকে শুরু করে ট্যাক্স এবং কম্পিউটার প্রোগ্রামিং পর্যন্ত লোকেরা নতুন নতুন জিনিস শিখতে পছন্দ করে। আপনার যদি কোনও বিষয়ে দক্ষতা থাকে তবে বিশ্বের সাথে ভাগ করে নেওয়ার জন্য একটি অনলাইন কোর্স তৈরি করার বিষয়টি বিবেচনা করুন।

আপনি কী অন্তর্ভুক্ত করতে চান তার একটি রূপরেখা তৈরি করুন এবং আপনার সামগ্রী তৈরি শুরু করুন। ভূমিকার জন্য অভিনব কোনও কিছুর প্রয়োজন নেই – গুগল ডকুমেন্ট, পিডিএফ, স্লাইডশো বা ভিডিও উপস্থাপনার মতো সহজ কিছু কাজটি সম্পন্ন করবে।

Web Design

ইন্টারনেট বড় ব্যবসা, এবং এটি কেবলমাত্র ব্লগার নয় যেগুলির একটি ওয়েবসাইটের প্রয়োজন। সংস্থাগুলিতেও একটি ওয়েবসাইট দরকার এবং তারা আপনাকে সহায়তা দেওয়ার জন্য অর্থ প্রদান করবে।

বিনামূল্যে ক্লাস নেন বা কীভাবে ওয়েবসাইট ডিজাইন করবেন তা শিখুন। তারপরে, আপনার পরিচিতদের কাছে আপনার পরিষেবাগুলি বিক্রি শুরু করুন।

আপনার বেসিক পরিষেবাগুলি Fiverr বিক্রি করে শুরু করুন। এখানে আয় ভালো হয়ে থাকে।

Start a Profitable YouTube Channel

ভিডিওতে যদি আপনার দক্ষতা ভালো থাকে। তবে একটি YouTube channel তৈরি করার চেষ্টা করুন। ব্লগগুলির মতো, ইউটিউবের জনপ্রিয়তা বিগত কয়েক বছর ধরে আকাশ ছোঁয়াছে। এবং কিছু লোক এটি করে প্রচুর পরিমাণে অর্থ উপার্জন করছেন। আপনি বিজ্ঞাপন, অর্থ প্রদানের উপস্থিতি এবং ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসাবে আপনার ফোরামটি ব্যবহার করে অর্থোপার্জন করতে পারেন

Promote Products and Services

আপনার যদি কোনও Blog  বা Social Media অ্যাকাউন্ট থাকে তবে আপনি এফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে পণ্য এবং পরিষেবাদি প্রচারের জন্য অর্থ উর্পাজন করতে পারেন। প্রতিবার কেউ কোনও পণ্য বা পরিষেবা কেনার জন্য আপনার লিঙ্কটি ব্যবহার করে, এবং তার জন্য আপনাকে অর্থ প্রদান করা হয়।

আপনি চাইলে hemeForest, Amazon. এ সমস্ত সাইটে পণ্য এবং পরিষেবাদি প্রচারের জন্য অর্থ উর্পাজন করতে পারেন।

Create a Course

কোর্সগুলির কথা বলতে গেলে, যদি আপনার বিশেষ জ্ঞান থাকে বা কোনও নির্দিষ্ট অঞ্চলের বিশেষজ্ঞ হন তবে আপনি একটি অনলাইন কোর্স তৈরি করতে পারেন এবং বিক্রি করতে পারেন।

ব্যক্তিগতভাবে, আমিি আমার পাঠ্যক্রমগুলি হোস্ট করতে https://teachable.com  ব্যবহার করি। এটি ব্যবহার করা সহজ প্ল্যাটফর্ম যা লাভজনক কোর্স চালানোর সমস্ত ইনস এবং আউটস পরিচালনা করে। এমনকি আপনি এটির সাথে আপনার নিজস্ব অনুমোদিত প্রোগ্রামও তৈরি করতে পারেন!

Sell Gigs on Fiverr

বিশাল শ্রোতার কাছে নির্দিষ্ট পরিষেবাগুলি বিক্রয় করার জন্য ফাইভার একটি দুর্দান্ত উৎস। আমি .PDF তৈরি, গ্রাফিক ডিজাইন এবং আরও অনেক কিছুর জন্য Fiverr ব্যবহার করেছি। সত্যিই, আপনি এখানে প্রায় সকল  প্রকারের পরিষেবা দিতে পারেন। বেসিক জিগগুলি $ 5 থেকে শুরু হয় । আপনি এখানে আপনার প্রোডাক বিক্রি করতে পারেন।

Sell on amazon

আপনার জিনিস বিক্রি করার জন্য Amazon amazon হ’ল আর একটি দুর্দান্ত জায়গা। পুরানো কাপড়, আর্টওয়ার্ক বা জিম সরঞ্জাম সন্ধান করুন এবং এটি বিক্রয়ের জন্য রাখুন। এমনকি লাভের জন্য তাদের পুনর্বিবেচনার অভিপ্রায় সহ আপনি গ্যারেজ বিক্রিতে দুর্দান্ত ব্যবসার সন্ধান করতে পারেন। তারপরে, লোকেরা এটিকে সরাসরি কিনে দেয় বা এটিকে সর্বোচ্চ দরদাতায় নিলাম করতে দেয়।

পরিশেষে: লেখাটি পড়ে ভালো লাগলে অবশ্যই আপনার বন্ধুদেরকে শেয়ার করতে ভুলবেন না ।  তাই এই বিষয়ে আপনার যদি কোন মতামত থেকে থাকে তাহলে অবশ্যই নিচে কমেন্ট করে জানাবেন। আমি আনন্দের সহিত আপনার মতামত গুলো পর্যালোচনা করে রেপ্লাই দেওয়ার চেষ্টা করবো।

ভাল থাকবেন।

আমরা যারা ওয়ার্ডপ্রেস সাইট ব্যবহার করি । আমরা কখনো চাইনা আমাদের ওয়েবসাইট টি স্লো থাকুক। তাছাড়া, গুগলের সার্চ র‍্যাঙ্কিং এর অনেক বড় একটা ফ্যাক্টর হলো এই সাইট স্পীড। কাজেই আপনার ওয়ার্ডপ্রেসের সাইট স্পীড অপ্টিমাইজেশনের প্রয়োজনীয়তা অনেক। তাহলে আসুন জেনে নেওয়া যাক কিভাবে আপনার সাইটের স্পিড বাড়ানো যায়:

Best Affiliate Marketing Site

ফ্রিল্যান্সিং কাজের জন্য বিখ্যাত সাইটটি হলো ‘‘Fiverr’’ আপনি এখানে সকল ধরনের কাজ পাবেন।। নতুন ওয়েব সাইট খুলতে আপনার প্রয়োজন হবে ভালো ডোমেন এবং হোষ্টিং সাইট ।

আমার জানা মতে অনলাইনে বেষ্ট ডোমেন সাইটটি হলো ‘‘Namecheap, Domain.com’’এবং বেষ্ট হোষ্টিং সাইটটি হলো‘‘ Bluehost, iPage’’ ওয়েব সাইট আরো ভালো ভাবে সাজানোর জন্য প্রয়োজন হয় ভালো ‘‘theme and plugin’’ আমার জানা মতে বেষ্ট সাইটটি হলো ‘‘Theme Forest’’ আপনাদের সুবিধার জন্য বেষ্ট ৫ টি থিমের নাম উল্লেখ করলাম। ‘‘Avada, The7FlatsomeBeTheme, Bridge’’ অনলাইনে সকল কাজ  ইংরেজিতে হয়ে থাকে।

আর আপনার ইংরেজি লেখা সঠিক হচ্ছে কিনা তার যাচাই করার জন্য আপনি বেষ্ট Grammar checker সাইট ‘‘Grammarly’’ ব্যবহার করতে পারেন। অনলাইনে এ্যাফিলিয়েট মার্কেটিং করতে আপনি ‘‘Amazon, CJ, Impact’’ সাইটটি ব্যবহার করতে পারেন। 

আপনার মূল্যবান সাইটটি SEO করে  অনলাইনে ভালো পর্যায়ে নিয়ে যাওয়ার জন্য আপনি ‘‘SEMrush, Yoast SEO, ConvertKit’’ ব্যবহার করতে পারেন। এবং সর্বপরি অনলাইনে কাজের টাকা উত্তোলনের জন্য আপনি বেষ্ট Dollar transaction Site ‘‘Payoneer’’ সাইটে এ্যাকাউন্ট খুলতে পারেন এবং এখান থেকে Dollar  উত্তোলন করতে পারেন।

 আমি বিশ্বাস করি আপনি অনলাইনে এ সমস্ত সাইট ব্যবহার করলে আপনার অনেক উপকার হবে।।

Leave a Comment